PoribortonKantho.Com
ঢাকা, বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪
  1. সর্বশেষ
  2. খেলা
মিরাজের অলরাউন্ড নৈপুণ্যে জিতলো বাংলাদেশ

সহজ জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
৭ অক্টোবর ২০২৩, ৬:৫১ পিএম

Link Copied!

আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ দল। আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়ে আফগানিস্তানকে ১৫৬ রানে অলআউট করে দেয় টাইগাররা। তিনটি করে উইকেট নেন সাকিব ও মিরাজ। জবাবে শান্ত-মিরাজের অর্ধশতকে ছয় উইকেটের সহজ জয় পেয়েছে সাকিব আল হাসানের দল।

১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাউন্ডারি হাঁকিয়ে ইনিংস শুরু করেন তানজিদ হাসান তামিম। তবে নির্বুদ্ধিতার পরিচয় দিয়ে রান-আউট হন এই তরুণ ব্যাটার। নাজিবউল্লাহ জাদরানের দুর্দান্ত ডিরেক্ট হিটে সামান্যর জন্য রান-আউট হন তামিম। আর লিটন দাস ফজল হক ফারুকির বলে দিশেহারা হয়ে বোল্ড হন। ২৭ রানেই দুই ওপেনারকে হারিয়ে শুরুটা ভালো হয় না বাংলাদেশের।

বাংলাদেশের পক্ষে ব্যাটিংয়ে তিনে নামেন মেহেদী হাসান মিরাজ ও চারে নামেন নাজমুল হোসেন শান্ত। মিরাজ নেমেই আত্মবিশ্বাসের সাথে রান তুলতে থাকেন; যদিও ১৬ রানের মাথায় নাজিবউল্লাহ ক্যাচ মিস করায় বেঁচে যান মিরাজ। অপরদিকে শান্ত রানের খাতা খোলেন অষ্টম বলে। তারপর তিনিও স্বাচ্ছন্দ্যে রান তুলতে থাকেন।

প্রথম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৪ রান তোলে বাংলাদেশ। ২৪ রানের মাথায় আবারো জীবন পান মিরাজ। এক হাতে ক্যাচ নিতে গিয়ে মিস করেন মুজিব। শান্ত-মিরাজ জুটির অর্ধশত রান পূর্ণ হয় ৫৫ বলে। বাংলাদেশের দলীয় রান ১০০ হয় ২২.১ ওভারে। মিরাজ ব্যক্তিগত অর্ধশতক হাঁকান ৫৮ বলে।

মিরাজের অলরাউন্ড নৈপুণ্য থামে রহমত শাহর দুর্দান্ত এক হাতের ক্যাচে। ৭৩ বলে ৫৭ রান করেন মিরাজ। তার ইনিংসে ছিল পাঁচটি চার। মিরাজের পর অর্ধশতক তুলে নেন শান্তও। ধীরগতিতে খেলে ৮০ বলে ৫০ রান স্পর্শ করেন তিনি।

সাকিব ছক্কা হাঁকাতে গিয়ে ক্যাচ আউট হওয়ার আগে করেন ১৯ বলে ১৪ রান। শান্ত ও মুশফিকুর রহিম বাংলাদেশের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। টানা দুইটি বাউন্ডারি হাঁকিয়ে জয় নিশ্চিত করেন শান্ত। ম্যাচ শেষে শান্ত ৮৩ বলে ৫৯ রান ও মুশফিক ৩ বলে ২ রানে অপরাজেয় থাকেন। ছয় উইকেটের জয় পায় বাংলাদেশ।

তার আগে ধর্মশালায় টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। অবশ্য শুরুটা খুব একটা ভালো হয়নি বাংলাদেশের। শুরু থেকেই বলের সাথে পাল্লা দিয়ে রান তোলেন রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। নবম ওভারে ইব্রাহিমকে শিকার করেন সাকিব। ২৫ বলে ২২ রান করে তানজিদ হাসান তামিমের হাতে ক্যাচ দেন ইব্রাহিম। প্রথম ওভারে আফগানিস্তান এক উইকেট হারিয়ে তোলে ৫০ রান।

নিজের চতুর্থ ওভারে প্রথম বলেই আরেকটি উইকেট নেন সাকিব। এবার তার শিকার হন রহমত শাহ। ১৫.১ ওভারে লিটন দাসের তালুবন্দী হয়ে বিদায় নেন এই আফগান ব্যাটার। বিদায়ের আগে করেন ২৫ বলে ১৮ রান। দুই স্পিনার মিরাজ ও সাকিব নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানদের লাগাম টেনে ধরেন।

আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি পরাস্ত হন মেহেদী হাসান মিরাজের বলে। শুরু থেকেই সংগ্রাম করতে থাকা শহীদি ডিপ মিড অনে ক্যাচ দেন তাওহীদ হৃদয়ের হাতে। উইকেট মেডেন ওভার দেন মিরাজ। এই উইকেটের সাথেসাথে শক্তিশালীভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

পরের ওভারে এসেই রহমানউল্লাহ গুরবাজকে সাজঘরের পথ দেখান মুস্তাফিজ। তামিমের দুর্দান্ত ক্যাচে তালুবন্দী হওয়ার আগে করেন ৪৭ রান। ৬২ বলের ইনিংসে তিনি হাঁকান চারটি চার ও একটি ছক্কা। নাজিবউল্লাহ জাদরানকে বেশিক্ষণ টিকতে দেননি সাকিব। দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করে আফগানদের পঞ্চম উইকেটের পতন ঘটান বাংলাদেশ অধিনায়ক।

পরের ওভারেই মোহাম্মদ নবীকে শিকার করেন তাসকিন। তাসকিনের দ্রুতগতির বল বুঝে ওঠার আগেই নবীর ব্যাটে এজ হয়ে লেগ স্টাম্প উড়িয়ে নিয়ে যায়। ১২৬ রানে ছয় উইকেট হারিয়ে ফেলে আফগানিস্তান। ২১ থেকে ৩০ ওভারে মধ্যে ইনিংসের পুরো নিয়ন্ত্রণ পায় বাংলাদেশ। এই ১০ ওভারে মাত্র ৩০ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন টাইগার বোলাররা।

মিরাজ বোলিংয়ে ফিরেই বোল্ড করেন রশিদ খানকে। ১৬ বলে ৯ রান করে বিদায় নেন রশিদ। ৩৬তম ওভারে আবার আক্রমণে ফেরেন শরিফুল। এসেই বোল্ড করেন আজমতউল্লাহ ওমরজাইকে। ভয়ংকর হয়ে ওঠার আগেই ২০ বলে ২২ রান করে থামেন আজমত।

পরের ওভারে মুজিবকেও বোল্ড করেন মিরাজ। ১৫৬ রানে নয় উইকেট হারায় বাংলাদেশ। পরের ওভারে নাভীন উল হককে শিকার করে আফগানিস্তানের ইনিংস গুঁটিয়ে দেন শরিফুল ইসলাম। বাংলাদেশের পক্ষে সাকিব ও মিরাজ তিনটি করে, শরিফুল দুইটি এবং তাসকিন ও মুস্তাফিজ একটি করে উইকেট শিকার করেন।

মন্তব্য করুন
আরও পড়ুন

ভালুকায় বীর মুক্তিযোদ্ধার জমি জবরদখল ও প্রাণনাশের হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন

ভালুকায় ভিটামিন এ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইনের উদ্বোধন

ভালুকা উপজেলা যুবদল এর শোক মিছিল

ভালুকায় প্রত্যাশা -২ প্রকল্পের উপজেলা ওয়ার্কশপ : বিদেশফেরতদের নিয়ে ব্র্যাকের মানবিক এই কাজে সরকারি সবাইকে সম্পৃক্ত রাখার আহবান ইউএনও’র

ভালুকায় আসাদুল, হিমেল ও নাসিমার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন

ভালুকায় পোস্টার ও ব্যানার অপসারণে মাঠে প্রশাসন

ভালুকায় ডাকাতি প্রস্তুতিকালে ডাকাত গ্রেফতার, পিকআপ, ছুরি সহ দেশীয় অস্ত্র উদ্ধার

ভালুকায় ৪০০ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ভালুকায় চুরি যাওয়া অটোরিকশা উদ্ধার, গ্রেফতার ২

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ

ভালুকায় রাজিব মার্কেটে আগুন, দোকান পুড়ে ছাঁই

error: Content is protected !!