PoribortonKantho.Com
ঢাকা, শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারাদেশ

সিকিমের বাঁধ ভেঙে পানি তিস্তায় : বাংলাদেশে বন্যার আশংকা

অনলাইন ডেস্ক
৫ অক্টোবর ২০২৩, ৭:০৭ পিএম

Link Copied!

ভারতের উত্তর সিকিমে চুংথাং হ্রদে পানির পরিমাণ বেশি হওয়ায় ভয়াবহ বন্যা ও বাঁধ ভেঙে যাওয়ায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বাংলাদেশ অংশে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ অবস্থায় উত্তরের জেলা নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধার তিস্তাতীরবর্তী এলাকাসমূহ প্লাবিত হওয়ার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ফলে নদী পার্শ্ববর্তী এলাকার সর্বসাধারণের সতর্কতা অবলম্বনে এরইমধ্যে মাইকিং শুরু করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

বুধবার (৪ অক্টোবর) বিকেল ৩টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহের উচ্চতা রেকর্ড করা হয়েছে ৫২ মিটার ০৮ সেন্টিমিটার। অর্থাৎ বিপৎসীমার ৭ সেন্টিমিটার (বিপৎসীমা ৫২ মিটার ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এর আগে দুপুর ২টায় একই পয়েন্টে তিস্তার পানিপ্রবাহের উচ্চতা রেকর্ড করা হয়েছে ৫১ মিটার ৯০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ২৫ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হয়।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, তিস্তার উৎসে ব্যাপক বৃষ্টিপাতের কারণে চুংথাং হ্রদে পানি ব্যাপকভাবে বেড়ে গেছে। পরে হ্রদের পানি আটকে রাখতে ব্যর্থ হয়ে বাঁধ খুলে দেওয়া হলে ভাটিতে নদীর পানির স্তরের উচ্চতা ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত বেড়ে যায়। এই অবস্থায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দেশের উত্তরাঞ্চলের পাঁচটি জেলা-নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধায় তিস্তা তীরবর্তী এলাকায় বন্যার শঙ্কা করছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বরাত দিয়ে ডালিয়া পাউবো জানিয়েছে, ভারতীয় আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী ভারতের সিকিম অঞ্চলে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে তিস্তা নদীতে বন্যা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা গণমাধ্যমে বলেন, তিস্তা অববাহিকায় স্বল্প মেয়াদি বন্যার শঙ্কা করা হচ্ছে। নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। স্থানীয় প্রশাসনের সহযোগিতায় আমরা মানুষকে সচেতন করেছি। কোথাও কোনো সমস্যা হলে পানি উন্নয়ন বোর্ড তা মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

মন্তব্য করুন
আরও পড়ুন

বীকন প্রোডাকশনের প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

চাঁদাবাজি মুক্ত ভালুকা চায় শ্রমিকদল

চেয়ারম্যানের অনুপস্থিতিতে নাগরিক সেবা ব্যাহত, প্রতিকার চেয়ে বিএনপির মতবিনিময় সভা

গফরগাঁওয়ে বিএনপি নেতার গণসংযোগ ও পথসভা

ছাত্র আন্দোলনের শহীদের আত্মার মাগফেরাত কামনা, সম্প্রীতি সমাবেশ ও মিছিল

ভালুকায় সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবীতে বিএনপির বিক্ষোভ মিছিল

ভালুকায় জমি সংক্রান্ত জেরে খুন জখমের হুমকি

ভালুকায় যুবদল নেতার নেতৃত্বে আনন্দ র‍্যালি

গনহত্যার বিচারের দাবিতে হবিরবাড়ী ইউনিয়ন যুবদলের অবস্থান কর্মসূচী

ভালুকায় বিএনপির অবস্থান কর্মসূচি

ভালুকায় খালেদা জিয়ার জন্ম বার্ষিকী উপলক্ষে র‍্যালী আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ভালুকায় এনজিওর নামে প্রতারণা: প্রায় তিন কোটি টাকা নিয়ে লাপাত্তা

error: Content is protected !!