PoribortonKantho.Com
ঢাকা, সোমবার , ১৬ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র সরকার শাটডাউন এড়ালেও বাড়ছে অভ্যন্তরীন রাজনৈতিক দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক
৩ অক্টোবর ২০২৩, ৬:২৫ পিএম

Link Copied!

রবিবার যুক্তরাষ্ট্রের সরকার সক্রিয় ছিল এবং নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত তহবিলের আশ্বাসও দেয়া হয়। কিন্তু সরকারকে কার্যকর রাখার জন্য ভোটকে ঘিরে রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যে রাজনৈতিক দ্বন্দ্ব তীব্রতর হয়েছে।

ফ্লোরিডার কনজারভেটিভ রিপাবলিকান কংগ্রেসম্যান ম্যাট গেটজ নিউজ টক শোতে বলেছেন, তিনি এই সপ্তাহে প্রতিনিধি সভার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠদের নেতা হাউস স্পিকার কেভিন ম্যাকার্থিকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবেন। শনিবার আংশিক সরকারি শাটডাউন এড়াতে ম্যাকার্থি বিরোধী ডেমোক্র্যাটিক আইনপ্রণেতাদের প্রায় সর্বসম্মত জোটকে ভোটদানে স্বাগত জানানোর পর এই বক্তব্য সামনে আসে।

কিন্তু ম্যাকার্থি তার স্পিকারশিপের বিরুদ্ধে গেটজের পদক্ষেপ নিয়ে উদ্বিগ্ন বলে মনে হচ্ছে না। সিবিএস-এর “ফেস দ্য নেশন” শোতে তিনি বলেন, “আমি এই অবস্থা পার হয়ে যাবো। তিনি কিছু করার চেয়ে টিভি ইন্টারভিউ দেয়ার ব্যাপারে বেশি আগ্রহী। তিনি আমাদের শাটডাউনের দিকে ঠেলে দিতে চেয়েছিলেন।” ম্যাকার্থি বলেন, শাটডাউনের ফলে গেটজের কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে বসবাসকারী সেনা কর্মকর্তাদের বেতন বিলম্বিত হতে পারতো।

হোয়াইট হাউসে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেন রিপাবলিকান আইন প্রণেতাদের মধ্যকার টালমাটাল অবস্থার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, রবিবার থেকে শুরু হওয়া অর্থবছরের সামগ্রিক ব্যয়ের সীমা নিয়ে কয়েক মাস আগে ম্যাকার্থির সাথে তিনি যে চুক্তিটি করেছিলেন, সেটি তাদের মেনে চলা উচিত। রক্ষণশীল রিপাবলিকানরা ওই চুক্তির ব্যাপারে আপত্তি জানিয়েছিল এবং তারপর থেকে তারা এটি আরও সীমিত করার চেষ্টা চালিয়ে আসছে।

চতুর্থবারের মতো হাউসের আইনপ্রণেতা হওয়া গেটজ এবিসি নিউজের “দিস উইক” শোতে ম্যাকার্থি সম্পর্কে বলেছিলেন, “প্রায় এমন কোনো প্রতিশ্রুতি নেই যা তিনি লঙ্ঘন করেননি।”

৪৩৫ সদস্যের হাউসে সংখ্যাগরিষ্ঠ ২২১ জন রিপাবলিকান এখনো ম্যাকার্থিকে স্পিকার হিসেবে সমর্থন করছেন। গেটজকে চেম্বারের আরেক নেতা হিসেবে নির্বাচিত করার জন্য প্রয়োজন অন্তত ২১৮ সদস্যের সমর্থন, যেখানে তিনি অনেক পিছিয়ে আছেন।

মন্তব্য করুন
আরও পড়ুন

ভালুকায় জমি সংক্রান্ত জেরে খুন জখমের হুমকি

ভালুকায় যুবদল নেতার নেতৃত্বে আনন্দ র‍্যালি

গনহত্যার বিচারের দাবিতে হবিরবাড়ী ইউনিয়ন যুবদলের অবস্থান কর্মসূচী

ভালুকায় বিএনপির অবস্থান কর্মসূচি

ভালুকায় খালেদা জিয়ার জন্ম বার্ষিকী উপলক্ষে র‍্যালী আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ভালুকায় এনজিওর নামে প্রতারণা: প্রায় তিন কোটি টাকা নিয়ে লাপাত্তা

ভালুকায় বালু বোঝাই ট্রাকের সাথে সংঘর্ষে বাস ড্রাইভার নিহত

ভালুকায় উপজেলা পরিষদের প্রথম সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত

ভালুকায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির চেক প্রদান

ভালুকায় ওষুধের দোকানে জরিমানা

ভালুকা থানার অফিসার ফোর্সদের মাঝে ওসির ঈদ উপহার বিতরণ

শতভাগ বেতন-বোনাস নিশ্চিত করল ময়মনসিংহ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ

error: Content is protected !!