PoribortonKantho.Com
ঢাকা, বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ

ঈশ্বরগঞ্জ মৎস্য অফিসে ৬টি পদের ৫টিই শূন্য, ব্যাহত হচ্ছে সেবা প্রদান

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি
১১ অক্টোবর ২০২৩, ৬:৩১ পিএম

Link Copied!

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে জনবল সংকটে কার্যক্রম ব্যাহত হচ্ছে উপজেলা মৎস্য অফিসের৷ দপ্তরের ৬টি পদের মধ্যে গুরুত্বপূর্ণ ৫টি পদই দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। ফলে উপজেলার বিভিন্ন এলাকার মৎস্যচাষী ও অন্যান্য অংশীজনেরা সঠিক সময়ে সঠিক পরামর্শ ও সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জেলা ও উপজেলার বিভিন্ন কার্যক্রমে ব্যস্ত থাকাকালীন সময়ে বিকল্প কোনও জনবল না থাকায় পরামর্শ পাওয়ার ক্ষেত্রে বিলম্ব হয়। ভোগান্তিতে পড়তে হয় সেবাপ্রার্থীদের। একমাত্র কর্মকর্তা মাঠ পর্যায়ে সেবা দিতে গেলে অফিস কক্ষ থাকে বন্ধ। এ ছাড়া দাপ্তরিক কর্মকাণ্ডেও গতি হ্রাস পেয়েছে বলে জানান সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা।

সংশ্লিষ্টরা জানান, মৎস্য খাতকে তরান্বিত করতে চাষিদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে এলেও শুধু জনবলসংকটের কারণে তা বাস্তবায়ন করতে মৎস্য বিভাগকে হিমশিম খেতে হচ্ছে। কারেন্টজাল অবৈধভাবে সংরক্ষণ ও বিক্রি বন্ধে অভিযান পরিচালনা করার ক্ষেত্রে বেশ সমস্যা পোহাতে হয়। জনবল কমের কারণে অভিযান পরিচালনাও আগের থেকে কমে গেছে।

প্রাকৃতিকভাবেই উপজেলাটির মাটি ও পানি মাছ চাষের জন্য বেশ উপযোগী। উন্নত মানের মাছ উৎপাদনে চাষিদের পরামর্শ দিয়ে যাওয়ার ক্ষেত্রে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে উপজেলা মৎস্য বিভাগকে।

উপজেলার সোহাগি ইউনিয়নের মৎস্য চাষি আনোয়ার হোসেন বলেন, ‘আমাদের ইউনিয়নে মাছের খামারের সংখ্যা যেমন বেশি, তেমনি মাছ উৎপাদনও হয় আলহামদুলিল্লাহ। কিন্তু মৎস্য অফিসের লোকজনকে সময়মতো আমরা পাই না। যার ফলে মাছের সমস্যা সমাধানের জন্য প্রচুর বেগ পোহাতে হয়’।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সহকারী মৎস্য কর্মকর্তা, ক্ষেত্র সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, অফিস সহায়ক যথাক্রমে ১টি করে পদ শূন্য রয়েছে। ফলে অফিসের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি বিভিন্ন গ্রামের চাষিদের পরামর্শ দেওয়ার ক্ষেত্রে বিলম্ব ও ব্যাহত হচ্ছে।

সংকট ও সমস্যার কথা স্বীকার করে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল বলেন,‘জনবলসংকটের কারণে মাঠপর্যায়ে কার্যক্রম ব্যাহত হচ্ছে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছি। এই জনবল দিয়ে গুরুত্বপূর্ণ ঈশ্বরগঞ্জ উপজেলা কভারেজ দেওয়া যায়না’।

জনবল সংকটে কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে স্বীকার করে জেলা মৎস্য কর্মকর্তা দিলিপ কুমার সাহা জানান, জনবল সংকটের ব্যাপারটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। জনবল সংকট নিরসনে ইতোমধ্যে প্রস্তাব পাঠানো হয়েছে।

মন্তব্য করুন
আরও পড়ুন

ভালুকায় সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবীতে বিএনপির বিক্ষোভ মিছিল

ভালুকায় জমি সংক্রান্ত জেরে খুন জখমের হুমকি

ভালুকায় যুবদল নেতার নেতৃত্বে আনন্দ র‍্যালি

গনহত্যার বিচারের দাবিতে হবিরবাড়ী ইউনিয়ন যুবদলের অবস্থান কর্মসূচী

ভালুকায় বিএনপির অবস্থান কর্মসূচি

ভালুকায় খালেদা জিয়ার জন্ম বার্ষিকী উপলক্ষে র‍্যালী আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ভালুকায় এনজিওর নামে প্রতারণা: প্রায় তিন কোটি টাকা নিয়ে লাপাত্তা

ভালুকায় বালু বোঝাই ট্রাকের সাথে সংঘর্ষে বাস ড্রাইভার নিহত

ভালুকায় উপজেলা পরিষদের প্রথম সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত

ভালুকায় মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির চেক প্রদান

ভালুকায় ওষুধের দোকানে জরিমানা

ভালুকা থানার অফিসার ফোর্সদের মাঝে ওসির ঈদ উপহার বিতরণ

error: Content is protected !!